মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১ ৪ঠা কার্তিক ১৪২৮
 
কেমন ব্যথা অনুভব হয় করোনার টিকায় ?
প্রকাশ: ০৭:১৯ pm ২২-১২-২০২০ হালনাগাদ: ০৭:২৬ pm ২২-১২-২০২০
 
 
 


করোনাভাইরাস টিকার অনুমোদন দিয়েছে বিশ্বের প্রথম দেশ হিসাবে ফাইজার/বায়োএনটেকের যুক্তরাজ্য। ৮ ডিসেম্বর থেকে যুক্তরাজ্যের সাধারণ মানুষ করোনাভাইরাসের টিকা নেওয়া শুরু করেছে।

এদিকে করোনার টিকায় ব্যথা কেমন পাওয়া যায়, এমন প্রশ্ন হয়তো আমাদের অনেকের মনেই ঘুরপাক খাচ্ছে। কেননা অনেকেরই ইনজেকশন ভীতি রয়েছে। প্রতি ১০ জনের মধ্যে কমপক্ষে একজনের ইনজেকশন ভীতি থাকতে পারে এবং এটি খুব সাধারণ একটি ভীতি, যা নিয়ে লজ্জা পাওয়ার কিছু নেই।

কিংবা আপনার ইনজেকশন ভীতি না থাকলেও হয়তো ভাবছেন যে, করোনার টিকা নেওয়ার সময় ব্যথা বেশি লাগে কিনা? মিরর অনলাইনকে সিমরান দেও নামের একজন চিকিৎসক জানিয়েছেন, কোভিড-১৯ এর টিকা নেওয়ার সময় বেদনাদায়ক অভিজ্ঞতা হওয়ার সম্ভাবনা খুবই কম।

এর ব্যাখ্যায় তিনি বলেন, ‘টিকা গ্রহণের সময় স্বাভাবিকভাবেই হালকা একটু ব্যথা অনুভব হয় এবং সেই ব্যথা সাধারণত ক্ষণস্থায়ী হয়। ধরা যাক, আপনার হাতে টিকা দেওয়া হলো। সেই স্থানটিতে ওইদিন সন্ধ্যা পর্যন্ত কিংবা পরের দিন পর্যন্ত ব্যথা থাকতে পারে। টিকা দেওয়ার স্থানটিতে ম্যাসাজ করে কিংবা আইবুপ্রোফেনের মতো অ্যান্টি-ইনফ্লেমেটরি ওষুধ সেবনে সহজেই ব্যথা দূর হয়।

টিকা নেওয়ার সময় রিলাক্স থাকলে ব্যথা কম অনুভব হয়। ডা. সিমরানের মতে, ‘টিকা নেওয়ার সময় টেনশন করলে ব্যথা আরও খারাপ হতে পারে। তাই গভীর শ্বাস-প্রশ্বাসে মনোনিবেশ করা এবং মনে মনে এমন জায়গায় থাকার কথা চিন্তাভাবনা করা উচিত, যেখানে আপনি সবচেয়ে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। এতে টিকা নেওয়াটা সহজ হয়।’

কোভিড-১৯ টিকা গ্রহণকারী বেশ কয়েকজন মিরর অনলাইনকে জানিয়েছেন যে, তারা টিকা নেওয়ার সময় ব্যথা অনুভব করেননি। অন্যান্য টিকা নেওয়ার যে অভিজ্ঞতা, তার তুলনায় এটিকে আলাদা মনে হয়নি।

 

 
 

আরও খবর

 
 
 
 
 
 
 
 
©newsofbd24.com