শনিবার, ২৪ জুলাই ২০২১ ৯ই শ্রাবণ ১৪২৮
 
২০৯ রানে হেরে সিরিজ খোয়ালো বাংলাদেশ
প্রকাশ: ১২:০০ pm ০৩-০৫-২০২১ হালনাগাদ: ০৩:০১ pm ০৩-০৫-২০২১
 
 
 


পাল্লেকেলেতে গতকাল থেকেই পরাজয় চোখ রাঙাচ্ছিল বাংলাদেশকে। আজ সোমবার সকালে পাঁচ উইকেট হাতে নিয়ে ব্যাট করতে নেমে খুব একটা সুবিধা করতে পারেনি বাংলাদেশ। 

শ্রীলংকার বিপক্ষে সিরিজ নির্ধারণী টেস্টটি ২০৯ রানের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। পঞ্চম দিন মাত্র ৯ বলে শেষ তিন উইকেট হারিয়েছে টাইগাররা।

৪৩৮ রানের লক্ষে ব্যাট করতে নেমে বাংলাদেশ গুটিয়ে গেছে মাত্র ২২৭ রানে। এতে ম্যাচ জয়ের পাশাপাশি ১-০ ব্যবধানে সিরিজও জিতে নিয়েছে লংকানরা।

পাঁচ উইকেটে ১৭৭ রান নিয়ে শেষ দিনের খেলা শুরু করে বাংলাদেশ। দিনের তৃতীয় ওভারেই লিটনকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন এই ম্যাচে অভিষিক্ত জয়াবিক্রমা। এর আগে ১৭ রান করেন তিনি।

এরপর তাইজুল ও মিরাজের জুটি কিছুটা টিকে থাকার চেষ্টা করেছিল। সাজঘরে ফেরার আগে দুজন যথাক্রমে ২ ও ৩৯ রান করেন। তবে তাইজুলের বিদায়ের পরই তাসের ঘরের মতো ভেঙে পড়ে সব।

ম্যাচে ১১ উইকেট শিকার করেন অভিষিক্ত জয়াবিক্রমা। ইতিহাসের প্রথম বাঁহাতি স্পিনার হিসেবে অভিষেকে এমন রেকর্ড করেন তিনি। 

এর আগে ম্যাচের চতুর্থ দিন বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই তামিম ইকবালের উইকেট হারায় বাংলাদেশ। দলীয় ৩১ ও ব্যক্তিগত ২৪ রানে রমেশ মেন্ডিসের বলে আউট হন তিনি। 

এরপর সাইফ হাসান ও নাজমুল হোসেন শান্ত দলের হাল ধরার চেষ্টা করেন। তবে কেউই বড় স্কোর করতে পারেননি। সাজঘরে ফেরার আগে সাইফ ৩৪ ও শান্ত ২৬ রান করেন।

দলের সেরা দুই টেস্ট ব্যাটসম্যান মুমিনুল হক ও মুশফিকুর রহিম কেউই আস্থার প্রতিদান দিতে পারেনি। ম্যাচ বাঁচাতে যেখানে অন্তত একজনের বড় ইনিংস খেলা প্রয়োজন ছিল সেখানে দুজনই নিদারুণ ব্যর্থ।

মুমিনুল ৩২ রানে বোল্ড হওয়ার পর নিরীহ এক ডেলিভারিতে ক্যাচ তুলে দেন ৪০ রান করা মুশফিক। দিনের বাকিটা সময় আর কোনো উইকেটের পতন ঘটতে দেননি লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ। দুজনে অপরাজিত ছিলেন যথাক্রমে ১৪ ও ৪ রানে।

সংক্ষিপ্ত স্কোর: 

শ্রীলংকা: ৪৯৩/৭ ও ১৯৪/৯

বাংলাদেশ: ২৫১ ও ২২৭। 

ফলাফল: শ্রীলংকা ২০৯ রানে জয়ী। 

 
 

আরও খবর

 
 
 
 
 
 
 
 
©newsofbd24.com