বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১ ১৮ই অগ্রহায়ণ ১৪২৮
 
২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে সরাসরি খেলবে বাংলাদেশ
প্রকাশ: ০৯:৫৫ pm ০৬-১১-২০২১ হালনাগাদ: ১০:০৫ pm ০৬-১১-২০২১
 
 
 


টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরে গেছে ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়দের এই হারে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে আট থেকে ১০ নম্বরে নেমে গেছে ওয়েস্ট ইন্ডিজ। এই সুযোগে বাংলাদেশ উঠে গেছে আটে।  ফলে ২০২২ বিশ্বকাপে সরাসরি মূল পর্বে তথা সুপার টুয়েলভে খেলবে টাইগাররা।

শনিবার আবুধাবিতে অজিদের কাছে ৮ উইকেটে হেরে বিশ্বকাপ যাত্রা শেষ করেছে উইন্ডিজ। তাদের ছুড়ে দেওয়া ১৫৮ রানের লক্ষ্য ২ উইকেট হারিয়ে ২২ বল হাতে রেখেই পেরিয়ে গেছে ফিঞ্চবাহিনী। এই হারে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো বাছাইপর্ব খেলতে হবে ক্যারিবীয়দের। অন্যদিকে প্রথমবারের মতো সরাসরি মূল পর্বে খেলবে বাংলাদেশ।

অস্ট্রেলিয়া ম্যাচের আগে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট ছিল সমান ২৩৪ করে। কিন্তু হেরে যাওয়ায় ২২৬ পয়েন্ট নিয়ে নয়ে নেমে গেছে উইন্ডিজ। আর ২৩২ পয়েন্ট নিয়ে আটে উঠে গেছে বাংলাদেশ।  

এছাড়া উইন্ডিজ হেরে যাওয়ায় পরের বিশ্বকাপের সুপার টুয়েলভ নিশ্চিত হয়ে গেছে আফগানিস্তানেরও। ২৩৪ পয়েন্ট নিয়ে সাতে আছে নবীবাহিনী। পরের ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে হারলে বাংলাদেশের নিচে নেমে গেলেও ওয়েস্ট ইন্ডিজের চেয়ে এগিয়ে থাকবে আফগানরা।

দুই টি-টোয়েন্টি বিশ্বকাপের মধ্যে মাত্র ১ বছরের ব্যবধান হওয়ায় দ্বিতীয় বিশ্বকাপের দল বাছাইয়ের জন্য নতুন পদ্ধতি ঠিক করে আইসিসি। এই পদ্ধতি অনুযায়ী, এবারের আসরের দুই ফাইনালিস্ট এবং ফাইনালের পরদিনের র‍্যাংকিংয়ে শীর্ষে থাকা সুপার টুয়েলভের বাকি ৬ দল সরাসরি আগামী বিশ্বকাপে সরাসরি মূল পর্বে খেলবে। অর্থাৎ ইংল্যান্ড, পাকিস্তান, ভারত, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান ও বাংলাদেশ আগামী আসরে সরাসরি মূল পর্বে খেলবে।  

অন্যদিকে এবারের মূল পর্বে খেলা বাকি চার দল অর্থাৎ ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, স্কটল্যান্ড এবং নামিবিয়া আগামী আসরে প্রথম পর্বে খেলবে।  

 
 

আরও খবর

 
 
 
 
 
 
 
 
©newsofbd24.com