বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১ ১৮ই অগ্রহায়ণ ১৪২৮
 
পদ্মা সেতুতে যান চলাচল শুরু ৩০ জুন
প্রকাশ: ০৭:০০ pm ২২-১১-২০২১ হালনাগাদ: ০৭:০৯ pm ২২-১১-২০২১
 
 
 


আগামী বছরের ৩০ জুন পদ্মা সেতু দিয়ে যান চলাচল শুরু করা হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ সোমবার মন্ত্রিসভা বৈঠকের সিদ্ধান্ত জানানোর সময় এই তথ্য জানান তিনি। পদ্মা সেতুর কাজ ৮৭ শতাংশ শেষ হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আশা করছি আগামী ৩০ জুন বা তার আশপাশের সময়ে ইনশা আল্লাহ যান চলাচল ওপেন করে দেওয়া হবে।’ 

সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। গণভবন থেকে বৈঠকে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, পদ্মা সেতুর ৮৭ ভাগ অগ্রগতি হয়েছে। আশা করছি ৩০ জুন বা তার আশপাশের সময়ে যান চলাচলের জন্য ওপেন করে দেয়া হবে।

এছাড়া চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের ৭০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

সভায় মন্ত্রণালয় ও বিভাগগুলোর ২০২০-২১ অর্থবছরের কার্যাবলী সম্পর্কিত বার্ষিক প্রতিবেদন উপস্থাপনকালে এসব তথ্য জানানো হয়।

২০০৭ সালে পদ্মা সেতুর প্রকল্প নেয়া হয়। তখন ব্যয় ধরা হয়েছিল ১০ হাজার ১৬২ কোটি টাকা। কাজ শেষ করার কথা ছিল ২০১৫ সালে। এরপর তিনবার প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে। এখন পর্যন্ত পদ্মা সেতুর ব্যয় ধরা আছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা।

মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

 
 

আরও খবর

 
 
 
 
 
 
 
 
©newsofbd24.com